শ্রেণি: পঞ্চম, বিজ্ঞান পরীক্ষা
তারিখ:২৭.০৬.২০ (অধ্যায়:১১,১২,১৩ ও ১৪ এর নিচে দেওয়া বাম-ডান গুলো মিল করে খাতায় লিখে রাখবে পরে সময়মতো সেগুলো দেখা হবে)৪০ নম্বর৫ম শ্রেণী: বিজ্ঞান
১
বাম পাশ
|
ডান পাশ
|
ক.জলবায়ু হলো আবহাওয়।র দীর্ঘ সময়ের
|
১)পরিবর্তনশীল
|
খ.আবহাওয়।র ভিন্নতা একটি
|
২)আকাশ ও বায়ুমন্ডলের সাময়িক অবস্থা
|
গ.কোন স্থানের জলবায়ু
|
৩) গড় অবস্থা
|
ঘ.আবহাওয়। হলো কোন স্থানের
|
৪)স্বাভাবিক ঘটনা
|
ঙ.আবহাওয়। সবসময়
|
৫) হঠাৎ পরিবর্তন হয় না
|
৬)বায়ুর স্তর
| |
৭)অনুভব করি
|
২
বাম পাশ
|
ডান পাশ
|
ক)বায়ুমন্ডল হলো পৃথিবীকে ঘিরে থাকা
|
১)গ্রিন হাউজ প্রভাব বলে।
|
খ.বায়ুমন্ডলের জলীয় বাষ্প ও কার্বন ডাইঅক্সাইড গ্যাস গ্রিন হাউজের
|
২)কাঁচের দেয়ালের মতো কাজ কনে না।
|
গ.দিনের বেলায় সূর্যের আলো বায়ুমন্ডলের ভেতর দিয়ে
|
৩) পৃথিবী গরম রাখে।
|
ঘ.বায়ুমন্ডলে তাপ আটকে পড়ায় রাতের বেলায়ও
|
৪)পৃথিবী শীতল থাকে।
|
ঙ.বায়ুমন্ডলের তাপ ধরে রাখার ঘটনাকেই
|
৫) বায়ুর স্তর।
|
৬) ব্যবহার করা যায়।
| |
৭)ভূপৃষ্ঠে এসে পড়ে।
|
৩
বাম পাশ
|
ডান পাশ
|
ক)সূয্যের আলো শক্তির
|
১) নবায়নযোগ্য উৎস।
|
খ)সৌর প্যানেল ব্যবহার করে আমরা
|
২) অনবায়নযোগ্য উৎস।
|
গ)বায়ুপ্রবাহ শক্তির আরেকটি বিকল্প
|
৩) সূর্য থেকে রাসায়নিক শক্তি পাই।
|
ঘ)বায়ুপ্রবাহ দ্বারা উইন্ডমিলের পাখ্ ঘোরানোর মাধ্যমে
|
৪) সূর্য থেকে বিদ্যুৎ শক্তি পাই।
|
ঙ)প্রাকৃতিক সম্পদ সংরক্ষণের জন্য এর যথাযথ
|
৫) বিদ্যুৎ উৎপন্ন করা হয়।
|
৬)ব্যবহার খুবই গুরুত্বপূর্ণ।
| |
৭)অফুরন্ত উৎস।
|
৪
বাম পাশ
|
ডান পাশ
|
ক)২০১১ বাংলাদেশের জনসংখ্যা ছিল
|
১)দ্বিগুণ হয়েছ।
|
খ)১৯৭০ সালে বাংলাদেশের জনসংখ্যা ছিল প্রায়
|
২)মোট লোকসংখ্যা।
|
গ)বিগত ৪০ বছরে বাংলাদেশের জনসংখ্যা বেড়ে প্রায়
|
৩)১৪ কোটি ৯৭ লক্ষ ৭২ হাজার ৩৬৪ জন।
|
ঘ)জনসংখ্যার ঘনত্ব হলো প্রতি একক জায়গায় বসবাসরত
|
৪)৭ কোটি ৬০ লক্ষ।
|
ঙ) মোট জনসংখ্যাকে ক্ষেত্রফল দ্বারা ভাগ করে খুব সহজেই
|
৫) তিনগুণ হয়েছে।
|
৬) ৮ কোটি ৭০ লক্ষ।
| |
৭) জনসংখ্যার ঘনত্ব পাওয়া যায়।
|
No comments:
Post a Comment