৫ম,৯ম ও ১০ম শ্রেণির শিক্ষার্থীরা গণিত,বিজ্ঞান ও জীববিজ্ঞানের ভিডিও গুলো দেখবে এবং পরীক্ষাগুলো দিবে আর পরবর্তী লাইভ ক্লাসগুলো জুম-এ নেওয়া হবে(ID:3874603469,Pass:123456)।

১০ম শ্রেণির জীববিজ্ঞানের ১৩/১২/২০ তারিখের মূল্যায়ন পরীক্ষার প্রশ্ন ব্লগে দেওয়া আছে এবং মেইল করা হয়েছে ।

Md Eunus Ali, Zoom ID:387 460 3469 Password:123456:

প্রয়োজনে মেসেজ করবে অথবা মেইল পাঠাবে:
Mobile No: 01716-846965
Email Address: eunussirapscl@gmail.com

Saturday, 18 July 2020

শ্রেণি: পঞ্চম, বিজ্ঞান পরীক্ষা                  
                    তারিখ:২৭.০৬.২০                                                                                                                                                                                                                                                                (অধ্যায়:১১,১২,১৩ ও ১৪ এর নিচে দেওয়া  বাম-ডান গুলো মিল করে খাতায় লিখে রাখবে পরে সময়মতো সেগুলো দেখা হবে)৪০ নম্বর
৫ম শ্রেণী: বিজ্ঞান

বাম পাশ
ডান পাশ
ক.জলবায়ু হলো আবহাওয়।র দীর্ঘ সময়ের
১)পরিবর্তনশীল
খ.আবহাওয়।র ভিন্নতা একটি
২)আকাশ ও বায়ুমন্ডলের সাময়িক  অবস্থা
গ.কোন স্থানের জলবায়ু
৩) গড় অবস্থা
ঘ.আবহাওয়। হলো কোন স্থানের
৪)স্বাভাবিক ঘটনা
ঙ.আবহাওয়। সবসময়
৫) হঠাৎ পরিবর্তন হয় না

৬)বায়ুর স্তর

৭)অনুভব করি

বাম পাশ
ডান পাশ
 ক)বায়ুমন্ডল হলো  পৃথিবীকে ঘিরে থাকা
১)গ্রিন হাউজ প্রভাব বলে।
খ.বায়ুমন্ডলের জলীয় বাষ্প ও কার্বন ডাইঅক্সাইড গ্যাস গ্রিন হাউজের
২)কাঁচের দেয়ালের মতো কাজ কনে না।
গ.দিনের বেলায় ‌সূর্যের আলো  বায়ুমন্ডলের  ভেতর  দিয়ে
৩) পৃথিবী  গরম রাখে।
ঘ.বায়ুমন্ডলে তাপ আটকে পড়ায় রাতের বেলায়ও
৪)পৃথিবী শীতল থাকে।
ঙ.বায়ুমন্ডলের তাপ ধরে রাখার ঘটনাকেই
৫) বায়ুর স্তর।

৬) ব্যবহার করা যায়।

৭)ভূপৃষ্ঠে এসে পড়ে।

বাম পাশ
ডান পাশ
ক)সূয্যের আলো শক্তির
১) নবায়নযোগ্য উৎস।
খ)সৌর প্যানেল ব্যবহার করে আমরা
২) অনবায়নযোগ্য উৎস।
গ)বায়ুপ্রবাহ শক্তির আরেকটি বিকল্প
৩) সূর্য থেকে রাসায়নিক  শক্তি পাই।
ঘ)বায়ুপ্রবাহ দ্বারা উইন্ডমিলের পাখ্ ঘোরানোর মাধ্যমে
৪) সূর্য থেকে  বিদ্যুৎ  শক্তি পাই।
ঙ)প্রাকৃতিক সম্পদ সংরক্ষণের জন্য এর যথাযথ
৫)  বিদ্যুৎ উৎপন্ন করা হয়।

৬)ব্যবহার খুবই গুরুত্বপূর্ণ।

৭)অফুরন্ত  উৎস।

 
বাম পাশ
ডান পাশ
ক)২০১১ বাংলাদেশের জনসংখ্যা  ছিল
১)দ্বিগুণ হয়েছ।
খ)১৯৭০ সালে বাংলাদেশের জনসংখ্যা  ছিল প্রায়
২)মোট লোকসংখ্যা।
গ)বিগত ৪০ বছরে বাংলাদেশের জনসংখ্যা বেড়ে প্রায়
৩)১৪ কোটি ৯৭ লক্ষ ৭২ হাজার ৩৬৪ জন।
ঘ)জনসংখ্যার ঘনত্ব হলো প্রতি একক জায়গায় বসবাসরত
৪)৭ কোটি ৬০ লক্ষ।
ঙ) মোট জনসংখ্যাকে  ক্ষেত্রফল দ্বারা ভাগ করে খুব সহজেই
৫) তিনগুণ হয়েছে।

৬) ৮ কোটি ৭০ লক্ষ।

৭) জনসংখ্যার ঘনত্ব পাওয়া যায়।

No comments:

Post a Comment